Tuesday, December 22, 2015

গনু ঝা এর চাটনি

                                   গনু ঝা এর চাটনি


========================================================================

গোনু ঝা রাজা শিব সিং এর রাজদরবারের দরবারী ছিলেন । আমোদ প্রমোদ তথা যেকোনো কঠিন প্রশ্নের উত্তর দিতে গোনু ঝা কখন ও পিছিয়ে আসতেন না । একদিন রাজা শিব সিং সব দরবারি নিয়ে নিজের দরবারে বসেছিলেন । ওই সময় রাজা শিব সিং গোনু ঝা কে বলেন আমাকে বলদের দুধ এনে দিতে আর না আনতে পারলে তার ফাঁসি হবে ।
দরবার শেষ হবার পর তিন দিনের সময় নিয়ে নিজের বাড়ি চলে গেলেন আর অন্ন জল ত্যাগ করলেন । আর শুয়ে শুয়ে চিন্তা করতে লাগলেন । যখন তার মেয়ে তার খাবার নিয়ে এসে ডাকতে লাগলেন তখন গোনু ঝা উদাস হয়ে বললেন বেটি আজ আমি অন্ন জল গ্রহণ করবো না । যদি আমি বলদের দুধ রাজাকে দিতে না পারলে তিনি আমাকে ফাঁসি দেবেন । তাই আমার কিছু ভাল লাগছে না । গোনু ঝার মেয়ে তার থেকে কম চালাক ছিল না । সে হাঁসতে হাসতে বলল বাবা এর জন্য আপনি কোন চিন্তা করবেন না । আমি তাকে তৃতীয় দিন তাকে ঘী পৌঁছে দেব ।
শুনে গোনু ঝা খুব খুশি হলেন এবং খাবার খেয়ে দরবারে গেলেন । ঐ দিন মধ্য রাত্রি তে তার মেয়ে এক ছাগল কেটে তার রক্ত দিয়ে রাঙিয়ে একটি ধুতি কাঁচতে রাজ দরবারের পাশের পুকুরে গেলেন ।
ওখানে মিথ্যা মিথ্যা  কাঁদতে লাগল । মধ্য রাত্রিতে এই কান্নার শব্দ শুনে রাজা এক সিপাহী কে দিয়ে গোনু ঝা এর মেয়েকে ডেকে তার কান্নার কারন জানতে চাইল ।
রাজা- তুমি এই মধ্য রাতে পুকুরের ধারে কাঁদছ কেন ?
গোনু ঝা এর মেয়ে - ধর্মাবতার , আজ দশ টার সময় আমার পিতা র প্রসব হয়েছে । বাচ্চা পেট থেকে মরা বেড়িয়েছে । এই বাচ্চার বিয়োগে আমি সেই বস্ত্র সাফ করতে কাঁদতে কাঁদতে পুকুরের ধারে এসেছি ।
রাজা - তুমি তো পাগল হয়ে তো হয়ে যাও নি । সংসারে পুরুষ মানুষ এর কখন প্রসব হয় ?
গোনু ঝায়ের মেয়ে - দয়া নিধি , যদি পুরুষের প্রসব হওয়া অসম্ভব তাহলে বলদের ঘী এর জন্য কেন আমার বাবাকে আদেশ দেওয়া হল ।
বলদ তো পুং লিঙ্গ ।










এই কথা শুনে খুশি হয়ে পুরস্কার দিয়ে গোনু ঝায়ের মেয়েকে বিদাই করল ।



গোনু ঝা মিথিলার গোপাল ভাঁড়

No comments:

Post a Comment